মনুষ্যত্ব অালেখ্য
- সৈয়দ নুরুল্লাহেল বাকী ২৮-০৪-২০২৪

বিবেক জাগ্রত ----- আবেগ বর্জিত ;
উচ্ছ্বাস প্রশমিত ----- চেতনা সমুন্নত ;
তবেই মনুষ্যত্ব বিকশিত।

বুদ্ধি-জ্ঞানে আত্মশুদ্ধি,
মহত্ত্বতা পায় বৃদ্ধি।
মূল্যবোধের ধারক বিবেক,
নিজের বিবেক সর্বোত্তম বিচারক।

মূল্যবোধের অবক্ষয়,
নীতিবোধের বিপর্যয়,
মানবতার পরাজয়।
স্বার্থকে প্রাধান্য---নিয়মনীতি অমান্য ;
গড্ডলিকা প্রবাহে গা ভাসানো,
স্বকীয়তা বিসর্জন--আত্মসুখ অন্বেষণ,
ঔদ্ধত্য পূর্ণ আচরণ;
মানবতার অপমান।
সকল গৌরব হবে বিলীন,
দেশ-জাতির কাছে মূল্যহীন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৬-০৬-২০২০ ০০:১৬ মিঃ

সুলিখিত সুবচন ।